ব্যাপারটিকে শাব্দিকঅর্থে বিবেচনা করলে ভুল হবে, কারণ উইকিমিডিয়ার সকল ই-মেইল লিস্টের ট্র্যাডিশনই এমন। প্রথমে উইকিপিডিয়া দিয়ে শুরু হয়, এবং পরবর্তীতে অন্যান্য প্রকল্পেও স্থানান্তরিত হয়। তাই সবগুলো বাংলাভাষার প্রকল্পের আলোচনাই এখানে অনটপিক। আশার করছি অনটপিক না অফটপিক এ বিষয়টি পরিস্কার হলো।

আর উইকিপিডিয়ার জন্য নিজস্ব লিস্টের প্রয়োজন ছিলো, কারণ এখন আমরা আগে আমরা একটি ঠিকানা ব্যবহার করলেও এখন দুটো ঠিকানা ব্যবহার করি, ব্যবহারকারীদের জন্য দুটো ঠিকানা অনুসরণ করা কষ্টসাধ্য। তাই একক লিস্ট হিসেবে এটির বিকল্প ছিলো না। ধন্যবাদ।


তানভির

2011/3/6 Belayet Hossain <bellayet@gmail.com>
মেইলিং লিস্টের নাম যেহেতু wikipedia-bn তাই এর আলোচনা অবশ্যই উইকিপিডিয়া ভিত্তিকই হওয়া উচিত। অন্য প্রকল্পগুলোর জন্য হলে তার নাম হতো wikimedia-bn। ঠিকই ইমেইল ট্রাফিক এতো বেশি নেই। এমন কি উইকিপিডিয়ার জন্যেও আলাদা মেইলিং লিস্ট প্রয়োজন ছিল না। অন্য প্রকল্প নিয়ে এখানে আলোচনা করতে মানা নেই, তবে তা অফটপিকই হবে।

বেলায়েত

2011/3/6 Tanvir Rahman <wikitanvir@gmail.com>
wikipedia-bn মেইলিং লিস্টটি শুধু মাত্র বাংলা উইকিপিডিয়া সম্পর্কিত সব রকম বিষয় নিয়ে আলোচনার জন্যই প্রযোজ্য। এটি বাংলা উইকিপিডিয়ার প্রশাসকদের আলোচনাসভা পাতার বিকল্প বলা যেতে পারে। অন্যান্য প্রকল্প নিয়ে আলোচনা, এই লিস্টে অফটপিক হিসেবে আসা উচিত।

উহু
, ব্যাপারটি ঐভাবে দেখা বোধহয় ঠিক হবে না। কারণ আগের গুলো ছিলো স্থানভিত্তিক ই-মেইল লিস্ট, এবং বর্তমানেরটি ভাষা ভিত্তিক লিস্ট। আর বাকি বাংলা উইকিপ্রকল্পগুলোর মেইলের ট্র্যাফিক এতোটাই কম, যে তার আলাদা লিস্টের প্রয়োজন হবে না, তাই এই একটি লিস্টই সকল বাংলা উইকিপ্রকল্পের জন্য আপাততভাবে যথেষ্ট। প্রশাসকদের আলোচনাসভা যেমন শুধু প্রশাসকদের জন্য নয়, তেমনি উইকিপিডিয়া-বিএ শুধু বাংলা উইকিপিডিয়ার জন্য নয়। ধন্যবাদ।


তানভির

_______________________________________________
Wikipedia-BN mailing list
Wikipedia-BN@lists.wikimedia.org
https://lists.wikimedia.org/mailman/listinfo/wikipedia-bn




--
Belayet Hossain
http://www.facebook.com/bellayet
http://twitter.com/bellayet
http://bellayet.wordpress.com (Bangla)
Knowledge is universal
              ...so share it.

Hillel____
If I am not for myself, who will be for me?
If I am only for myself, what am I?
If not now, when?



--
Tanvir Rahman
[[User:Wikitanvir]]
http://bit.ly/wikitanvir