সুধী, 

samandal1981 যে নথিগুলি দিয়েছেন, তাতে এটা প্রমাণিত, যে বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি করার জন্য হাছিব সাহেব টাকা নিয়েছেন বা নিচ্ছেন। ব্যাপার হল, পেইড এডিটিং উইকিতে গ্রাহ্য, যদি যিনি টাকা নিচ্ছেন, তিনি সেটা আগে থেকেই উইকিপিডিয়া সম্প্রদায়কে জানিয়ে থাকেন। কিন্তু এক্ষেত্রে সেটা হয়নি। হাছিব সাহেব উইকিপিডিয়া সম্প্রদায়কে একবারের জন্যও জানাননি যে রাজনীতিবিদ ও পুরস্কার প্রাপকদের নিবন্ধ তৈরি করার জন্য উনি টাকা পাচ্ছেন। যদিও হাছিব সাহেব বলছেন এটি ব্যক্তিগত প্রকল্প, কিন্তু এখানে সেই যুক্তি কখনোই গ্রহণযোগ্য নয়। এই অভিযোগ অত্যন্ত গুরুতর, এবং প্রশাসকরা যথাযথ সিদ্ধান্ত ও ব্যবস্থা নেবেন, আশা রাখি। উইকিপিডিয়ার আলোচনাসভায় সর্বসমক্ষে এই গুরুত্বপূর্ণ বিষয়টি জানানো উচিত বলে আমার ব্যক্তিগত মত।

দ্বিতীয়ত: , প্রথম আলো থেকে সরাসরি কপি করা নিবন্ধগুলিকে চিহ্নিত করা গেলে কপিরাইট লঙ্ঘনের অভিযোগে দ্রুত অপসারণের জন্য মনোনয়ন করতে অনুরোধ করি। আশা করি প্রশাসকরা সেগুলি দ্রুত অপসারণ করবেন। 

বোধিসত্ত্ব

On Sat, 29 Sep 2018, 16:19 Nurunnaby Hasive, <nhasive@wikimedia.org.bd> wrote:
প্রিয় সবাই,
আমার নামে এটা গুরুতর একটা অভিযোগ। যিনি মেইলটি করেছেন তিনিই আমাকে আগে ব্যক্তিগত ভাবে মেইল করা ব্যক্তি একই কিনা আমি জানি না, কারন তিনি তার পরিচয় প্রকাশ করেননি। তবে সে মেইলেরও আমি জবাব দিয়েছি। মেইল রিপ্লাইতে যা যা লিখেছি তাই এখানে আবার পেস্ট করলাম। কারণ, উত্তর সেই একই। 

পরিচয় না দিলেও আমি আপনার জানার জন্য বিষয়টা বলছি। আমি গত ৩ বছরেরও বেশি সময় ধরে আমাদের মহান মুক্তিযুদ্ধের খেতাবপ্রাপ্ত ৬৭৬ জন মুক্তিযোদ্ধাদের তথ্য ইন্টারনেটে যুক্ত করার কাজটি করে যাচ্ছি। এর মধ্যে অন্যতম উইকিপিডিয়ায়। বিষয়টা নিয়ে আমি ২ বার অনুদানের জন্য আবেদন করেও প্রকল্পটি পাশ হয়নি। ৩য় বার চেষ্টায় পাশ হয়েছে। আপনি যা দেখেছেন বা প্রকল্পে যা লেখা আছে সেটি এ প্রকল্পের প্রথম ধাপ। কারণ, একটি নির্দিষ্ট সময় শেষে আমাকে কাজের অগ্রগতি দেখাতে হয়। পরবর্তী কাজগুলোও চলছে। আপনি জেনে অবাক হবেন, স্বাধীনতার ৪৮ বছর শেষেও আমরা আমাদের খেতাবপ্রাপ্ত ৬৭৬ জন মুক্তিযোদ্ধার পূর্ণাঙ্গ তথ্য ইন্টারনেটে যুক্ত করতে পারিনি! শুধু তাই নয়, এখন পর্য ন্ত শুধু এ ৬৭৬ জন মুক্তিযোদ্ধার নামের তালিকাই আছে আর কোন তথ্য নেই, অথচ সবাই কোন না কোন ঘটনার জন্য খেতাবটি পেয়েছেন। আমি ব্যক্তিগত ভাবে বিষয়টি জেনে এ বিষয়ে কাজ শুরু করি ২০১৫ সালে। আমার প্রথম কাজ ছিল তথ্যগুলো ইন্টারনেট যুক্ত করা যা উইকিপিডিয়ার মাধ্যমে ইতিমধ্যে প্রায় ৫০০ জনের বেশি মুক্তিযোদ্ধার তথ্য যুক্ত হয়ে গেছে। এর পরের ধাপ হচ্ছে এখনও ৬৭৬ জনের মধ্যে যারা বেঁছে আছেন তাদের ডকুমেন্টেশন করা। অর্থাৎ তাদের তথ্যগুলো ছবি/ভিডিও চিত্রে ধারণ করা। এ কাজটিতেও ইতিমধ্যে আমরা এগিয়ে গেছি এবং ইতিমধ্যে প্রায় ২০ জনের বেশি খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধার ভিডিও আমরা নিয়েছি। তথ্যগুলো নিয়ে একটি ওয়েবসাইট করা হবে যার নাম ‘বাংলাদেশের বীর’। সেখানে এ তথ্যগুলো, ছবি, ভিডিও থাকবে যা দেশ ও দেশের বাইরে যে কেউ চাইলে গবেষণা বা অন্যান্য কাজে ব্যবহার করতে পারবেন। ইতিমধ্যে বিষয়টি নিয়ে দুটি প্রখ্যাত বিশ্ববিদ্যালয়ের দুইজন অধ্যাপক আগ্রহ দেখিয়েছেন। এ ওয়েবসাইটটি এ বছরের শেষের দিকে চালু করার ইচ্ছে আছে। একই ভাবে আমাদের রাষ্ট্রীয় সর্বোচ্চ পুরস্কারপ্রাপ্তদের তথ্যও যেমন উইকিপিডিয়ায় যুক্ত করা হচ্ছে নিয়মিত তেমনি তাদেরও ডকুমেন্টেশন করার কাজ শুরু করেছি। তাদের নিয়েও একটি গবেষণা ভিত্তিক ওয়েবসাইট হবে যার নাম ‘অ্যাওয়ার্ডস অব বাংলাদেশ’। পুরো ওয়েবসাইট, তথ্যগুলো উন্মুক্ত (ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের আওতায়) থাকবে। যে কেউ চাইলেই ব্যবহার করতে পারবেন।

একই ভাবে আমাদের দেশের মাননীয় সংসদ সদস্যদের তথ্যাদি তেমন কোথাও পাওয়া যায় না। সে চিন্তা থেকেই আমি আমাদের সকল নির্বাচিত সংসদ সদস্যদের তথ্য উইকিপিডিয়ায় যুক্ত করার উদ্যোগ নিয়েছি। এটিও প্রকল্পের প্রথম ধাপ। সংসদ সদস্য ছাড়াও প্রতিটি আসনের তথ্যও উইকিপিডিয়ায় নিয়মিত হালনাগাদ করা হচ্ছে। এ ডেটাগুলো যুক্ত করার পাশাপাশি সেগুলো উইকিপিডিয়ার আরেকটি সহ-প্রকল্প ‘উইকিডেটা’তেও যুক্ত করা হয়েছে এবং হচ্ছে। পরবর্তীতে আমরা এ ডেটাগুলো ভিজ্যুয়ালাইজেশন করবো যা চাইলে যে কেউ ব্যবহার করতে পারবেন। ইতিমধ্যে আন্তর্জাতিক ভাবে সংসদ সদস্যদের নিয়ে কাজ করা ‘এভরি পলেটেশিয়ান’ নামের উদ্যোগের সাথে আমাদের সংসদ সদস্যদের ডেটা যুক্ত হয়েছে। এতে প্রতি সংসদ সদস্য’র নামে একটি উইকিডেটা আইটেম তৈরি হচ্ছে যা থেকে চাইলেই তার সম্পর্কে তথ্যাদি জানা যাবে। আন্তর্জাতিক সে প্রতিষ্ঠানের সাথেও আমার যোগাযোগ হয়েছে।

পুরো কাজগুলোতে আমার সাথে ৩জন সফটওয়্যার প্রকৌশলী, ২ জন ডেটা এক্সপার্ট কাজ করছেন। আর ভিডিও ডকুমেন্টেশনে ২ জন ঢাকা ও ঢাকার বাইরে কাজ করে যাচ্ছেন। এ কাজগুলো একটি চলমান প্রক্রিয়া এবং এটি চলবে। আর কাজগুলো সংরক্ষনের জন্য আমি সার্ভার নিয়েছি যেখানে আমাকে প্রতি মাসে খরচ দিতে হয় নির্দিষ্ট পরিমানে। 

পুরো প্রকল্পগুলোতে আমি একান্তই স্বেচ্ছাসেবী হিসেবেই কাজ করছি। তবে আনুসাঙ্গিক বা আমার সাথে যারা কাজ করছেন তার প্রফেশনাল। আপনি যেহেতু আমার ফেসবুক অনুসরণ করেন আশা করি জানেন, আমি বেশ ভালো চাকুরি যেমন করি পাশাপাশি গবেষণাও করি, লেখালেখি করি। বিশ্ববিদ্যালয়ে পড়াই। এসব কাজের পাশাপাশি আমি এ কাজটি করে যাচ্ছি। এ কাজগুলো করতে আমার ভালো লাগে। কিন্তু একা সব কাজ করা সম্ভব নয়। আমি ২০১৩ সাল থেকেই বাংলাদেশ ওপেন ডেটা নিয়ে কাজ করছি এবং বর্তমানে বাংলাদেশ সরকারের ওপেন গভর্নমেন্ট ডেটা পোর্টালের এক্সপার্ট হিসেবে যুক্ত আছি। ডেটা নিয়ে আমি আর কাজ করে যেতে চাই। এ প্রকল্পগুলোর পরবর্তী ধাপ সেদিকেই যাচ্ছে। এ জন্য ‘সেন্টার ফর ওপেন নলেজ’ নামে একটি প্রতিষ্ঠান কাজ করছে। 

আপনি যেহেতু উইকিপিডিয়া সম্পর্কে জানেন বলেছেন, আশা করি জানবেন উইকিপিডিয়া চলে ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সে। এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মুক্ত সোর্স লাইসেন্স। ক্রিয়েটিভ কমন্সের সম্মেলনে যোগ দিতে আমি দেশের বাইরে গিয়েছি এবং সেখানেও আমি বিষয়গুলো উপস্থাপন করেছি। 

যাই হোক, আশা করি আপনার জানার বিষয়গুলো সহজ হলো। খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিয়ে প্রকল্পটি আমার একটি বড় স্বপ্নের প্রকল্প। এতে আমাকে সহযোগিতা করছে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন। এছাড়াও সহযোগিতা করছে বাংলাদেশ জাতীয় জাদুঘর। খুব শিগগিরই মুক্তিযুদ্ধ জাদুঘর, বাংলাদেশ পুলিশ জাদুঘরেরও সহযোগিতা পাবো। আর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা এবং মাননীয় প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্ঠা তৌফিক-ই-ইলাহি বীর বিক্রমও বিষয়টি অবগত। তিনি সবসময় আমাদের উৎসাহ দিয়ে যাচ্ছেন। 

যাই হোক, ভালো থাকবেন। আপনার পরিচয় জানালে খুশি হবো। আপনি লিখেছেন মাঝে মাঝে উইকিপিডিয়ায় লেখালেখি করেন, আশা করছি নিয়মিত হবে। 

শুভকামনা।

# পুরো কাজটা একান্তই আমার ব্যক্তিগত। এর সাথে উইকিপিডিয়ার সংশ্লিষ্টদের কোন যুক্ততা নেই। তাই আমি আমার কাজটি করে যাচ্ছি। আর এটা মিথ্যা তথ্য না, যার বৃত্তি পান তাদের তালিকা মন্ত্রণালয়ে থাকেই। যেহেতু এটা আমার ব্যক্তিগত প্রকল্প তাই আমি কমিউনিটিকে জানাইনি। আর বিষয়টা সম্পূর্ণ উইকিপিডিয়া সংশ্লিষ্ট নয়, এর বড় কাজটাই আলাদা। 

যাই হোক, আমি আমার ব্যাখ্যাটা দিয়ে রাখলাম।


On Sat, Sep 29, 2018 at 4:21 PM samandal <samandal1981@protonmail.com> wrote:

মডারেটরবৃন্দ,

বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিব তিনি বিভিন্ন সময় বিভিন্নভাবে প্রচার চালান, তিনি ভালো লাগা থেকে ভলান্টিয়ারে উইকিপিডিয়াতে কাজ করেন। যা সম্পূর্ণ ধোকাবাজি। ২০১৫-১৬ অর্থ বছরে তিনি বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ থেকে উদ্ভাবনী প্রকল্পের নাম করে বাংলা উইকিপিডিয়াতে পুরস্কারপ্রাপ্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রোফাইল তৈরি করে দেয়ার কথা বলে লক্ষ টাকা নিয়েছেন। ২০১৬-১৭ অর্থ বছরে একইভাবে এমপিদের প্রোফাইল বাংলা উইকিপিডিয়াতে যুক্ত করার জন্য নিয়েছেন ১০ লক্ষ টাকা। অর্থাৎ তিনি মোট ১৫ লক্ষ টাকা সরকারের কাছে মিথ্যা তথ্য দিয়ে নিয়েছেন উইকিপিডিয়ায় প্রোফাইল এড করার জন্য। অথচ, উইকিপিডিয়াতে সবাই স্বেচ্ছাশ্রমে কাজ করে এবং প্রোফাইলগুলো এড করতেও কোন টাকা লাগে না। ফেবুতে হাছিব সাহেবকে ফলো করার কল্যানে জানতে পারি, তিনি বিভিন্ন স্থানে প্রচার করেন তার ভালো লাগা থেকে তিনি সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমে বীর মুক্তিযোদ্ধাদের প্রোফাইল এড করেন। এই বিষয়টি উইকিপিডিয়া কম্যুনিটির সাথে সম্পূর্ণভাবে প্রতারণা, একই সাথে ভুল বুঝিয়ে সরকারি টাকা আত্মসাৎ-এর শামিল।


উইকিপিডিয়ায় এই প্রোফাইলগুলো এড করতে ১৫ লক্ষ টাকা কিভাবে খরচ হয়েছে এবং কেন প্রয়োজন এই বিষয় নিয়ে এই মেলিং লিস্টে মেল দেয়ার পূর্বে আমি হাছিব সাহেবের সাথে যোগাযোগ করি। তিনি তার উত্তরে কোন সদোত্তর দিতে পারেন নাই। বাস্তবে, হাছিব সাহেবের মেলের উত্তর দেখে মনে হয়েছে তিনি প্রতারণা করেও নিজেকে জাহির করতে পছন্দ করেন। এরপর আমি আইসিটি বিভাগের সাথে যোগাযোগ করি তারাও কনফার্ম করেছে,তিনি বাংলা উইকিপিডিয়ায় প্রোফাইল লেখার জন্যই টাকা নিয়েছেন।


হাছিব সাহেব তার পাঁচ লক্ষ টাকার প্রস্তাবে সরকারকে বুঝিয়েছেন, জাতীয় পদক পাওয়া সব গুরুত্বপূর্ণ ব্যক্তি প্রতিষ্ঠানের সব প্রোফাইল ইন্টারনেটে উইকিপিডিয়ায় যুক্ত করাসহ সকল জেলার তথ্যও যুক্ত করা হবে। এরমধ্যে অধিকাংশ প্রোফাইল তিনি টাকা নেওয়ার আগে থেকেই উইকিপিডিয়াতে আছে, যেগুলো তিনি এড করেছেন সেগুলো বিভিন্ন লিংক থেকে ইনফো নিয়ে লিখেছেন, অন্য উইকিপিডিয়া লেখকরা যেমন সাধারণভাবে লেখে থাকেন স্বেচ্ছাশ্রমে। তিনি যে কয়টি এড করেছেন সেগুলোতে অনেক ইনফো নাই, অধিকাংশ মুক্তিযোদ্ধার প্রোফাইল তিনি প্রায় হুবহু প্রথম আলোরতোমাদের এই ঋণ শোধ হবে নাধারাবাহিক খবরের প্রতিবেদন থেকে কপি করেছেন। আর জেলার প্রোফাইলতো আগে থেকেই আছে। একইভাবে সংসদ সদস্যদের প্রোফাইল লেখার জন্য যে, ১০ লক্ষ টাকা নিয়েছেন সেটা আরও বেশি অবাক হওয়ার মত। বাংলা উইকিপিডিয়ায় অনেক ভলান্টিয়াররা সংসদ সদস্যের প্রোফাইল লেখেন এবং অগে থেকে অনেক লেখা ছিলো। তিনি সরকারকে বুঝিয়েছেন তিনি তার প্রকল্পের মাধ্যমে উপরের সবগুলো এড করে দিচ্ছেন।


উইকিপিডিয়াতে না জানিয়ে পেইড এডিটিং নিষিদ্ধ। আমি ইংরেজি উইকিপিডিয়ার কয়েকজন মডারেটরের সাথে কথা বলেছি, তারা বলেছেন কেউ যদি উইকিপিডিয়াতে প্রোফাইল লেখার জন্য টাকা নেয় কিন্তু সেটি গোপন রাখে তাহলে তা সিরিয়াস ভায়োলেশন। উইকিপিডিয়া থেকে তাকে ব্লক করা হয়। এক সাথে তিনি উইকিপিডিয়াতে স্বেচ্ছাশ্রমে লেখেন- বিশেস করে মুক্তিযোদ্ধাদের প্রোফাইল, পুরস্কার পাওয়া ব্যক্তিদের প্রোফাইল এমপিদের প্রোফাইল এই কথাগুলো যে হাছিব সাহেব গর্ব করে প্রচার করেন তার সম্পূর্ণ মিথ্যা, টাকা নিয়ে সেটা উইকিপিডিয়ার মডারেটরদের না জানিয়ে তিনি উইকিপিডিয়ার পলিসি ভেঙ্গেছেন। বড় কথা, জনগণের ট্যাক্সের টাকা তিনি সচেতনভাবে সরকারের বিভাগকে ভুল বুঝিয়ে নিয়ে সেগুলো আত্মসাৎ করেছেন। ব্যাপারে উইকিপিডিয়ার মডারেটরদের দৃষ্টি আকর্ষণ করছি।

 

সোর্স:

) https://goo.gl/YHJWLq (২২ নাম্বার পৃষ্ঠা; নাম্বার ঘর)

) https://goo.gl/kxgWbS ( নাম্বার পৃষ্ঠা; ১৪ নাম্বার ঘর)
_______________________________________________
Wikimedia-BD mailing list
Wikimedia-BD@lists.wikimedia.org
https://lists.wikimedia.org/mailman/listinfo/wikimedia-bd


--
Nurunnaby Chowdhury (Hasive) :: নুরুন্নবী চৌধুরী (হাছিব)
User: Hasive | GSM/WhatsApp/Viber: +8801712754752
Administrator | Bengali Wikipedia
_______________________________________________
Wikipedia-BN mailing list
Wikipedia-BN@lists.wikimedia.org
https://lists.wikimedia.org/mailman/listinfo/wikipedia-bn