সুধী,

সকলের জ্ঞাতার্থে, আগের বছরের মতো এই বছরের নভেম্বর মাস জুড়ে উইকিপিডিয়া এশীয় মাস প্রতিযোগিতা হতে চলেছে।

ভারত ও বাংলাদেশ ব্যতীত এশিয়ার অন্যান্য দেশ সম্বন্ধীয় নিবন্ধের সংখ্যা ও গুণমান বৃদ্ধি করাই হল উইকিপিডিয়ায় এই এডিটাথনের মূল উদ্দেশ্য।

উইকিপিডিয়া এশীয় সম্প্রদায়ের মধ্যে বন্ধুত্বের একজন অংশীদার হিসেবে প্রত্যেক অংশগ্রহণকারী, যারা অন্ততঃ চারটি নিবন্ধ তৈরী করবেন, তাঁরা অন্য অংশগ্রহণকারী দেশ থেকে একটি উইকিপিডিয়া পোস্টকার্ড উপহার হিসেবে পাবেন।

প্রত্যেক উইকিপিডিয়া থেকে যে সমস্ত উইকিপিডিয়ান সবচেয়ে বেশি নিবন্ধ তৈরী করবেন, তাঁকে উইকিপিডিয়া এশীয় দূত উপাধিতে সম্মানিত করা হবে।

নিয়মাবলী

  1. যেকোন লগইনকৃত একাউন্ট থেকে অনুবাদ করতে হবে, আইপি থেকে অনুবাদকৃত নিবন্ধ গ্রহণযোগ্য নয়।
  2. এই প্রতিযোগিতায় বাংলাদেশ ও ভারত বাদ দিয়ে এশিয়ার অন্য দেশের বিষয় সম্পর্কিত নিবন্ধ তৈরি করতে হবে
  3. অন্য দেশগুলোর নিবন্ধের একটি তালিকা এখানে পাবেন। তালিকা থেকে পূর্বে তৈরি হয়নি এমন যেকোন নিবন্ধই অনুবাদ করতে পারেন। সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটিতে যাওয়ার পর যদি বামপাশের 'Languages' এর নিচে 'বাংলা' দেখতে পান তাহলে বুঝতে হবে নিবন্ধটি আগেই তৈরি করা হয়েছে।
  4. পর্যালোচনার সময় নিবন্ধের গুণগত মানের (৩,০০০ বাইট ও ৩০০ শব্দের বা তার বেশি) উপর জোর দেওয়া হবে। পাশের তথ্যছক, বিভিন্ন লিংক ইত্যাদি বাদে মূল নিবন্ধটি তথ্য সম্বৃদ্ধ হতে হবে বা হওয়া উচিত। এ প্রতিযোগিতায় চার/পাঁচ লাইনের ছোট নিবন্ধ গ্রহণযোগ্য হবে না। নিয়মিত অভিজ্ঞ উইকিপিডিয়ানগণ তাদের নিজ নিজ বিবেচনাবোধ কাজে লাগিয়ে নিবন্ধ পর্যালোচনা করবেন।
  5. যান্ত্রিক অনুবাদ বা গুগল ট্রন্সলেটর-এর মত অনুবাদ গ্রহণযোগ্য নয়।
  6. ১লা নভেম্বর ২০১৬ থেকে ৩০শে নভেম্বর ২০১৬ পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলোই কেবল পর্যালোচনার জন্য জমা দিতে পারবেন।
  7. নিবন্ধটিকে তালিকা না হওয়াই বাঞ্ছনীয়, কিন্তু অন্য ভাষার উইকিপিডিয়ার নির্বাচিত তালিকার সম্পূর্ণ অনুবাদ হলে, নিবন্ধটিকে গণ্য করা হবে।


সকলের সক্রিয় অংশগ্রহণ কামনা করি,

শুভেচ্ছা সহ,

উইকিপিডিয়া এশীয় মাস সংগঠকদের তরফে,

বোধিসত্ত্ব মন্ডল ও নাহিদ সুলতান